মেরু ভালুক কোথায় বাস করে? কোন দেশে মেরু ভালুক দেখা যায়?

মেরু ভালুক
মেরু ভালুক


আর্কটিক অঞ্চলের শুভ্র বরফের মাঝে বিশাল আকারের মাংশাসী প্রানীটিই মেরু ভালুক। মেরু অঞ্চল জুড়েই যাদের বাসস্থান এবং বিস্তার। এরা আর্টিক অঞ্চলের স্থানীয়। মেরু ভালুক প্রকৃতির এক অপরূপ সৃষ্টি এবং অভিযোজনের এক জীবন্ত প্রমানক। মেরু ভালুক যুগ যুগ ধরে টিকে থাকার লড়ায়ে জয়ী হয়ে স্বগৌরভে টিকে আছে মেরু অঞ্চল জুড়ে।

মেরু ভালুকের আবাসস্থলঃ

প্রাকৃতিক পরিবেশে আর্টিক অঞ্চলই মেরু ভালুকের একমাত্র আবাস্থল। আর্কটিক সমুদ্রের বরফ, দ্বীপ এবং মহাদেশীয় উপকূলরেখায় মেরু ভালুক বাস করে। অনেকেই মেরু ভালুককে সামুদ্রিক স্তন্যপায়ী হিসেবে বিবেচনা করেন। কারন এরা বছরের বেশীর ভাগ সময়ই আর্কটিক সমুদ্র ও সমুদ্র উপকূলীয় পানিতে থাকে।

শীতের সময় যখন বরফের পরিমান বৃদ্ধি পায় তখন মেরু ভালুক দক্ষিনের দিকে অগ্রসর হয়। দক্ষিনে সমুদ্রের যতোটুকু অঞ্চল জুড়ে বরফ  জমা হয় মেরু ভালুকের বিস্তৃতি ততদূর পর্যন্ত হয়। এই সময় এরা উপকূল সংলগ্ন ভূমিতেও বাস করে।

গ্রীষ্মে বরফ গলা শুরু হলে তারা তাদের আবাস্থল পরিবর্তন করে। বরফের সাথে সাথে এরা উপকূল ত্যাগ করে সমুদ্রের বরফের গতিবিধির উপর নির্ভর করে ধাবিত হয়।

কিছু কিছু মা মেরু ভালুক উপকূল সংলগ্ন ভূমিতে মাতৃত্বকালীন ডেন তৈরী করে। শাবক জন্ম থেকে শুরু করে শাবকের বয়স দুই তিন পর্যন্ত মা ভালুক বাচ্ছাদের নিয়ে মাতৃত্বকালীন ডেনে বাস করে।

 

মেরু ভালুক কোথায় বাস করে?

মেরু ভালুক পৃথিবীর সবছেয়ে উত্তরের সুবিশাল বরফের রাজ্যে বাস করে। যা আমাদের কাছে আর্কটিক অঞ্চল নামে পরিচিত। দেশ বিবেচনায় নিলে আর্কটিক অঞ্চলজুড়ে পাঁচটি দেশে মেরু ভালুক বাস করে। দেশগুলো হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র (আলাস্কা), কানাডা, রাশিয়া, গ্রিনল্যান্ড এবং নরওয়ে। আর্টিক অঞ্চলের এই পাঁচটি দেশ জুড়েই মেরু ভালুকের দেখা যায়।

মেরু ভালুকের কোথায় দেখা যায়?

মেরু ভালুক আর আর্কটিক অঞ্চলের বরফ একে অপরের সাথে সর্ম্পক যুক্ত। মেরু অঞ্চলের বরফ চির পরিবর্তনশীল। শীতকালে বরফ আস্তাদিত অঞ্চলের পরিমান বৃদ্ধি পায় আবার গ্রীষ্মে সমভূমির বরফের পরিমান হ্রাস পায়। তাই মেরু ভালুকের সম্ভাব্য এলাকাও পরিবর্তনশীল। বরফের উপর নির্ভর করে মেরু ভালুকের আবাসস্থল নির্ধারিত হয় বলে মেরু ভালুকের স্বতন্ত্র কোন অঞ্চল নেই এবং এরা বিশাল এলাকাজুড়ে বাস করে।  এছাড়াও সমুদ্রে সীলের উপস্থিতির উপর নির্ভর করে মেরু ভালুকের আবাস্থল নির্ধারিত হয়। বরফে আস্তাদিত যেসব অঞ্চলে সীলের উপস্থিতি বেশী সেইসব অঞ্চলে মেরু ভালুকের উপস্থিতিও বেশী থাকে।

গ্রীষ্মকালে বরফের পরিমান হ্রাস পেলে এরা বরফকে অনুসরন করে এদের আবাস্থল পরিবর্তন করে। এই সময় এরা কয়েকশত কিলোমিটার দূর পর্যন্ত তাদের আবস্থল পরিবর্তন করতে পারে। সাধারনত কম বরফ এবং সীলযুক্ত এলাকায় মেরু ভালুকের উপস্থিতি একেবারেই কম থাকে। 

মেরু ভালুকের বাড়ির সবছেয়ে ছোট পরিসর হতে পারে ৫০-৬০ হাজার বর্গ কিমি এবং বড় বাড়ির সীমানার পরিসর ৩৫০০০০ বর্গকিমি। মেরু ভালুকের ১৯টি উপপ্রজাতি রয়েছে। মেরু অঞ্চলের নিকটবর্তী পাঁচটি দেশ জুড়ে এই ১৯ উপপ্রজাতির মেরু ভালুক দেখা যায়।


গ্রীনল্যান্ডের কোথায় মেরু ভালুক বাস করে?

গ্রনল্যান্ডের পশ্চিম উপকূলে মেরু ভালুক দেখা যায়। পশ্চিম উপকূলে মেরু ভালুকের সংখ্যা আনুমানিক ২২০০টি। গ্রীনল্যান্ডের পশ্চিম উপকূল থেকে ল্যাব্রাডর সাগরের বরফ জুড়ে বাস করা মেরু ভালুকগুলো কানাডার সাথে সীমানা ভাগ করা। এই অঞ্চলে প্রায়  ৪৪০০টি মেরু ভালুক থাকতে পারে বলে ধারনা করা হয়।

গ্রীনল্যান্ডের পূর্ব উপকূলে মেরু ভালুকের সংখ্যার কোন সঠিক সংখ্যা না থাকলেও দক্ষিন পূর্ব অংশে মেরু ভালুক দেখা যায়। গ্রীন ল্যান্ডের এই অংশে কোন শহর নেই।  শীতে যখন এই অঞ্চলটির উপকূলবর্তী এলাকায় বরফে আচ্ছাদিত হয়ে যায় তখন এই অঞ্চলে মেরু ভালুক দেখা যায়। দক্ষিন পূর্বাশের ১৮০০ মাইল দূরে এই ভালুক গুলো দেখা যায়।  শীতের শেষে যখন বরফ গলে যায় তখন মেরু ভালুকগুলোও চলে যায়। তাই এই অঞ্চলের মেরু ভালুকগুলোকে অতিথী হিসেবে বিবেচনা করা যেতে পারে। কারন মে মাসে বরফ গলে গেলে মেরু ভালুকগুলো চলে যায়।

গ্রীন ল্যান্ডার দক্ষিন পূর্ব অঞ্চলে আনুমানিক প্রায় চারশত মেরু ভালুকের উপস্থিতি থাকতে পারে বলে গবেষকরা ধারনা করেন। এই মেরু ভালুকগুলো ১৯টি উপ-প্রজাতির মেরু ভালুক থেকে সম্পূর্ন আলাদা। এদের জেনেটিক্স গঠন, আকার আকৃতি, চলাচলের ধরন, জীবনধারন, শিকার ধরার পদ্ধতি অন্য মেরু ভালুক থেকে ভিন্ন হওয়ায় এদের স্বতন্ত্র উপ-প্রজাতি হিসেবে বিবেচনা করা যেতে পারে। গ্রীনল্যন্ডের মেরু ভালুকগুলো আকারে অন্য অন্য অঞ্চলের মেরু ভালুকের তুলনায় আকারে ছোট হয় এবং বংশবৃদ্ধির প্রক্রিয়া একেবারেই ধীর। কেউ কেউ এগুলোকে স্বতন্ত্র উপ-প্রজাতি হিসেবেও বিবেচনা করে।


কানাডার কোথায় মেরু ভালুক বাস করে?

সারা পৃথিবীতে যতো মেরু ভালুক আছে তার এক তৃতীয়াংশ পাওয়া যায় কানাডায়। ১৯ উপ-প্রজাতির মেরু ভালুকের মধ্যে কানাডায় ১৪টি উপ-প্রজাতি দেখা যায়।  সমগ্র কানাডায় প্রাপ্ত মেরু ভালুকের সংখ্যা প্রায় ১৭ হাজারেরও বেশী।

সমগ্র কানাডার ১৩টি প্রদেশের মধ্যে সাতটিতেই মেরু ভালুকের উপস্থিতি রয়েছে। এগুলো হচ্ছে- ইউকন, Northwest Territories, নুনাভুট, উত্তর ম্যানিটোবা, অন্টারিও, কুইবেক ,নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডর।

কানাডার বাফিন দ্বীপ মেরু ভালুকের উপস্থিতি ব্যাপক। দক্ষিতে জেমস বে, উত্তরে Ellesmere Island, পশ্চিমে ইউকন, বিউফোর্ট সাগর এবং পূর্বে নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডরে মেরু ভালুক বাস করে।

কানাডার ম্যানিটোবা প্রদেশের চার্চিল শহরকে মেরু ভালুকের রাজধানী হিসেবে উল্লেখ করা হয়।  প্রতি বছর শরৎকালে যখন মেরু ভালুক হাডসন উপসাগরের উপকূলে দিকে অগ্রসর হয় তখন এদের অনেকেই চার্চিলে একত্রিত হয়। ধারনা করা হয় তখন ১২০০ বা তার অধিক মেরু ভালুক এই অঞ্চলের মধ্যদিয়ে চলাচল করে। তাই এই অঞ্চলকে মেরু ভালুকের রাজধানী হিসেবে তুলনা করা হয়।

শীতের সময় বরফ যখন বিশাল এলাকা জুড়ে বিস্তৃত হয় তখন মেরু ভালুকগুলো সমগ্র এলাকায় ছড়িয়ে পড়ে।


রাশিয়ার কোথায় মেরু ভালুকে বাস করে?

মেরু ভালুকের ১৯ উপ-প্রজাতির মধ্যে পাঁচটি পাওয়া যায় রাশিয়ায়। বারেন্টস সাগর, কারা সাগর, ল্যাপ্টেভ সাগর, চুকচি সাগর, সেন্ট্রাল আর্কটিক, সেভারনায়া জেমলিয়া অঞ্চলে মেরু ভালুক বাস করে।  রাশিয়ার কারা সাগর, ল্যাপ্টেভ সাগর এবং সেন্ট্রাল আর্কটিকে পাওয়া মেরু ভালুক গুলো রাশিয়া অঞ্চলের স্থানীয়।  বারেন্টর সাগরে পাওয়া ভালুকগুলোর সীমানা রাশিয়া ও সাইবেরিয়ান অংশ জুড়ে। চুকচি সাগর এলাকায় পাওয়া ভালুকগুলো রাশিয়া এবং আলাস্কার অংশ জুড়ে বিরাজ করে। সমগ্র রাশিয়া জুড়ে প্রায় ৩০০০ এর মতো মেরু ভালুক বাস করতে পারে বলে ধারনা করা হয়।


মার্কিন যুক্তরাষ্ট্রের কোথায় মেরু ভালুক বাস করে?

মার্কিন যুক্তরাষ্ট্রের শুধুমাত্র আলাস্কায় মেরু ভালুক দেখা যায়। সমগ্র আলাস্কায় মেরু ভালুকের দু্টি উপপ্রজাতি বাস করে। আলাস্কার চুকচি সাগর এবং বিউফোর্ট সাগরের উপকূল থেকে শুরু করে সমুদ্রের বরফে মেরু ভালুক বাস করে। চুকচি সাগর এলাকায় সবছেয়ে বেশী মেরু ভালুক দেখা যায়। জলবায়ু পরিবর্তনের ফলে বিউফোর্ট সাগরের বরফ গলে যাওয়ায় এই অঞ্চল থেকে মেরু ভালুকের সংখ্যা হ্রাস পাচ্ছে।

আলাস্কা অঞ্চলে মেরু ভালুকের সংখ্যা আনুমানিক ৪০০০ থেকে ৭০০০ হবে।


নরওয়ের কোথায় মেরু ভালুক বাস করে?

নরওয়ের স্বালবার্ড দ্বীপপুঞ্জে মেরু ভালুক বাস করে। স্বালবার্ড দ্বীপপুঞ্জ নিয়ে বারেন্টস সাগরের বরফের উপর বাস করা মেরু ভালুকগুলোকে নরওয়ের মেরু ভালুক হিসেবে গননা করা হয়। স্বালবার্ড দ্বীপপুঞ্জে  প্রায় ২৭০টির মতো মেরু ভালুক দেখা যায়। বারেন্টস সাগরের বরফের উপর পাওয়া মেরু ভালুকগুলো রাশিয়ার সাথে ভাগ করা। বারেন্টস সাগরের বরফের উপর বাস করা মেরু ভালুকের সংখ্যা আনুমানিক প্রায় ২৬৫০টির মতো হবে।   


সমগ্র পৃথিবীতে মেরু ভালুকের সংখ্যা কতো? 

মেরু অঞ্চলের প্রাকৃতিক পরিবেশ অন্য সব অঞ্চল থেকে আলাদা। যেখানে সারা বছরই বরফ জমে থাকে। মেরু ভালুক আর্কটিক মহাসাগরের বরফে বাস করে। তাই মেরু ভালুকের সঠিক জনসংখ্যা নির্ণয় করা খুবই কঠিন।

মেরু ভাল্লুক একাকী প্রাণী। বরফের বিশাল সমুদ্রে একা একা ঘুরে বেড়ায় এরা। ফলে তাদের আবাসস্থলের সীমানা বিশাল। যার কারণে তাদের সঠিক সংখ্যা গণনা করা প্রায় অসম্ভব।

তারপরও, বিজ্ঞানীরা বিভিন্ন উপায়ে তাদের সঠিক জনসংখ্যা গণনার চেষ্টা করেছেন।  আইইউসিএন অনুসারে, আর্কটিকে প্রায় ২৬,০০০ মেরু ভালুক রয়েছে।

তবে মেরু ভালুক নিয়ে গবেষণা করা জীববিজ্ঞানীদের মতে, আর্কটিক অঞ্চলে মেরু ভালুকের সংখ্যা প্রায় ২২,০০০ থেকে ৩১,০০০ হবে।

এছাড়াও সারা পৃথিবীতে বিভিন্ন চিড়িয়াখানায় আরো কিছু মেরু ভালুক রয়েছে। 

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url